Homeদেশভ্যাকসিন নিয়ে বড় খবর : এবার ১৮-৪৪ বছর বয়সী ব্যক্তিরা স্লট বুক...

ভ্যাকসিন নিয়ে বড় খবর : এবার ১৮-৪৪ বছর বয়সী ব্যক্তিরা স্লট বুক না করেই পাবেন টিকা

কোউইন পোর্টালের সূত্রপাত টিকাগ্রহণকারী ব্যক্তিদের সুবিধার জন্যই হয়েছিল। কিন্তু, যখন ১৮ থেকে ৪৪ বছর বয়সী ব্যক্তিদের টিকাকরণের প্রক্রিয়া শুরু হল তখন কোউইন পোর্টালে টিকার জন্য স্লট বুক করতে গিয়ে খালি হাতে ফিরে আসতে হল বহু মানুষকে। সাধারণ মানুষের এই সমস্যা বিবেচনা করে স্বাস্থ্য মন্ত্রকের তরফে বিশেষ পদক্ষেপ নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রকের তরফে ঘোষণা করা হয়েছে যে, ১৮ থেকে ৪৪ বছর বয়সী ব্যক্তিরা এবার অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই যে কোনো সরকরি টিকাকরণ কেন্দ্রে রেজিস্ট্রেশন করতে পারবে ও অ্যাপয়েন্টমেন্ট নিতে পারবেন। এই প্রক্রিয়া সোমবার অর্থাৎ ২৪শে মে তারিখ থেকেই কার্যকরী হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রকের তরফে বলা হয়েছে যে, এবার ১৮-৪৪ বছর বয়সী ব্যক্তিদের টিকাকরণের জন্য অনলাইন অ্যাপয়েন্টমেন্ট নেওয়া বাধ্যতামূলক নয়। যদি আপনি আগেই রেজিস্ট্রেশন করার নিয়েছেন, তাহলে তো খুবই ভালো। এদিকে, যদি না করে থাকেন, তাহলে টিকাকরণ কেন্দ্রে সশরীরে গিয়ে আপনি রেজিস্ট্রেশন করাতে পারেন। এরপরে আপনি যথারীতি অ্যাপয়েন্টমেন্ট পাবেন এবং টিকা পাবেন। মন্ত্রকের তরফে আরও বলা হল যে, অনলাইন অ্যাপয়েন্টমেন্ট চলাকালীন অনেক জায়গায় টিকা নষ্ট হওয়ারও খবর পাওয়া গেছে।স্বাস্থ্য মন্ত্রকের তরফেএও বলা হয় যে, এই নতুন প্রক্রিয়ার ব্যাপারে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলকে অবগত করে দেওয়া হয়েছে। ভিন্ন ভিন্ন রাজ্যগুলির মত দেওয়ার পরেই সেখানে “অনসাইট রেজিস্ট্রেশন” অর্থাৎ “টিকাকরণ কেন্দ্রে গিয়ে রেজিস্ট্রেশন” প্রক্রিয়া চালু হবে। অর্থাৎ, আপাতত এই প্রক্রিয়া কেন্দ্রের অনুমোদন পেলেও, রাজ্যের সম্মতির পরেই এই নতুন রেজিস্ট্রেশন প্রক্রিয়া উক্ত রাজ্যে চালু হবে।

তবে, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে স্পষ্ট ভাষায় জানিয়ে দেওয়া হয়েছে যে, আপাতত “অনসাইট রেজিস্ট্রেশন”-এর এই সুবিধা শুধুমাত্র সরকারি টিকাকরণ কেন্দ্রেই পাওয়া যাবে। উল্লেখ্য, এখনও পর্যন্ত শুধু ৪৫-উর্দ্ধবয়সীদেরই অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই টিকা দেওয়া হচ্ছিল। যেখানে, ১৮-৪৪ বছর বয়সী ব্যক্তিদের টিকা নেওয়ার জন্য কোউইন পোর্টালে রেজিস্ট্রেশন করার পরেই অনলাইন স্লট বুক করতে হতো।

ট্রেন্ডিং নিউজ