অতি সুস্বাদু পনির বানানোর রেসিপি (Cheese recipe) শিখে নিন

অনেকেই আছেন যারা মাছ মাংস ডিম খেতে পছন্দ করেন না। বিয়ে বাড়িতে যে সমস্ত মানুষ আমির খান না তাদের জন্য আলাদা করে নিরামিষ খাবারের ব্যবস্থা করা হয়। নিরামিষ খাবারের মধ্যে অন্যতম আকর্ষণীয় খাবার হলো পনির। আপনি যদি একটু অন্যরকম ভাবে পনির রান্না(Cheese recipe) করতে পারেন, তাহলে সেটি যেকোনো আমিষ পদ কে হার মানিয়ে দিতে পারে। চলুন আজকে জেনে নেওয়া যাক কিভাবে বাড়িতেই বানাবেন, সুস্বাদু এবং মনের মত নিরামিষ কড়াই পনির।

উপকরনঃ

২০০ গ্রাম পনির ১ টা ক্যাপসিকাম ১টা টমেটো২ টো কাঁচালঙ্কা ১০ টা কাজু১ চিমটি হিং ১/২ চা চামচ গোটা জিরা ১/৪ চা চামচ হলুদ গুঁড়ো ১ চা চামচ ধনে গুঁড়ো ১ টেবিল চামচ কসুরি মেথি ১ চা চামচ আদা বাটা ১/৪ চা চামচ গরম মসলা গুড়ো ১ চা চামচ লঙ্কা গুঁড়োপরিমাণ মতো সাদা তেলস্বাদ মতো নুন

প্রণালী: (Cheese recipe)

প্রথমে কেটে রাখা পনির গুলি একটি কড়াইতে ভেজে নিতে হবে। সেগুলি একটি পাত্রে তুলে নিয়ে তারপর কড়াইতে দিতে হবে ক্যাপসিকাম। এরপর ক্যাপসিকাম গুলিও ভেজে নিতে হবে। এরপর টমেটো কাঁচা লঙ্কা একসাথে পেস্ট করে দিতে হবে মিক্সিতে। কড়াইতে তেল গরম করে গোটা জিরে ফোরন দিয়ে একটু ভেজে নিতে হবে তারপর আঁচ কমিয়ে দিয়ে দিতে হবে হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, হিং এবং কাসুন্দি মেথি।এরপর তাতে দিয়ে দিতে হবে আদা বাটা এবং মিক্সিতে করে রাখা পেস্ট। তারপর ওপর থেকে একটু নুন এবং লঙ্কার গুঁড়ো দিয়ে ভালোভাবে নাড়িয়ে দিতে হবে। সম্পূর্ণ উপকরণগুলি কষানো হয়ে গেলে এক কাপ জল দিয়ে একটু ফুটিয়ে নিতে হবে। এরপর ভেজে রাখা পনির এবং ক্যাপসিকাম গুলো দিয়ে দিতে হবে। পাঁচ থেকে সাত মিনিটের জন্য আঁচ কমিয়ে রেখে দিতে হবে। তারপর ঢাকা খুলে দিয়ে দিতে হবে গরম মশলা গুঁড়ো। তারপরই গরম গরম পরিবেশন করতে হবে নিরামিষ কড়াই পনির।