HomeFOODবাড়িতেই বানান হোটেলের মতো চিকেন হান্ডি | Chicken Handy recipe

বাড়িতেই বানান হোটেলের মতো চিকেন হান্ডি | Chicken Handy recipe

Chicken Handy : বর্তমান এই পরিস্থিতিতে বাইরের খাবার আমরা একেবারেই বন্ধ করে দিয়েছি। করোনার রুখতে সরকার থেকে বিধি নিষেধও জারি করে দেওয়া হয়েছে। যার ফলে বন্ধ প্রায় হোটেল, রেস্টুরেন্ট। ফলে বাড়িতেই খাবার বানিয়ে খাচ্ছি। কিন্তু মন যেন মানছে না। কোনও সবজি খেতে গেলে সেই যেন চিকেনের আইটেম মনে পড়ছে। কি তাইতো? তারপরই ভাবছেন কি আর করা যাবে, এতাই খেয়ে নি। চিকেনের সমস্ত আইটেমের মধ্যে জনপ্রিয় আইটেম হল চিকেন হাণ্ডি। যা আমরা রেস্টুরেন্ট বা হোটেলে গেলে নান বা কুলচার সঙ্গে আগে খুঁজি। এক যেন অন্যরকম ভালোবাসা। এবার এই চিকেন হাণ্ডি যদি আপনি বাড়িতেই বানিয়ে নিতে পারেন, তাহলে কেমন হয়? চলুন আজ তাহলে শিখে নি, বাড়ির সামগ্রীর ব্যবহার করেই কিভাবে হোটেলের মতো চিকেন হাণ্ডি বানানো যায়।

উপকরণ

বোনলেস চিকেন- ৫০০ গ্রাম
সাদা তেল- ৪টেবিল চামচ
পেঁয়াজ- ২টা মাঝারি
রসুন কুচি- ২চা চামচ
গোটা ধনে- ২টেবিল চামচ
আদা কুচি- ১চা চামচ
বেরেস্তা- ২ চা চামচ
গোটা জিরে- ১/২চা চামচ
গোটা ধনে- ১চা চামচ
টক দই- ৩ টেবিল চামচ
ফ্রেশ ক্রিম- ২ চা চমচ
হলুদ গুঁড়ো- ১চা চামচ
কাশ্মীরি লঙ্কা গুঁড়ো- ১.৫ চা চামচ
স্বাদমতো নুন
ধনেপাতা কুচি- ২চা চামচ
জল- ২ কাপ
গরম মশলা গুঁড়ো- ১চা চামচ
টমাটো- ১টা

পদ্ধতি- Chicken Handy

প্রথমে শুকনো কড়াইতে গোটা ধনে, জিরে ভেজে গুঁড়ো করতে হবে। একদম মিহি গুঁড়ো হবে না, একটু দানা দানা থাকবে। এরপর কড়াই এর মধ্যে সাদা তেল দিতে হবে। তেল গরম হলে ১/২ চামচ গোটা ধনে দিতে হবে। ধনে একটু ভাজা হলে রসুন কুচি দিয়ে ভাজতে হবে। কিছু সেকেন্ড পরই টমেটো কুচি দিয়ে ভাল করে নরম হওয়া পর্যন্ত ভাজতে হবে। তারপর পেযাজ কুচি দিয়ে নাড়তে হবে। পেঁয়াজগুলি নরম হয়ে এলে তাতে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে-ধনে গুঁড়ো, নুন দিয়ে ভাল করে কষতে হবে।

মশলা ভাল করে কষা হয়ে এলে তাতে বেরেস্তা দিয়ে চিকেন দিয়ে দিতে হবে। তারপর কিছুক্ষন নাড়তে হবে। তারপর ঢাকা দিয়ে রান্না করতে হবে ৫মিনিট। তেল ছাড়লে টক দই আর ভাজা ধনে গুঁড়ো, দিয়ে ভাল করে মিশিয়ে দিতে হবে। তারপর এক এক করে কাঁচা লঙ্কা কুচি, আদা কুচি, দিয়ে নাড়তে হবে। তারপর এর মধ্যে গরম মশলা গুঁড়ো দিয়ে নেড়ে জল দিতে হবে। কিছুক্ষন ঢাকা দিয়ে রাখতে হবে। এবার সেটি ফুটে উঠলে ফ্রেশ ক্রিম দিয়ে ভালো করে নেড়ে ধনেপাতা দিয়ে নামিয়ে নিন। ব্যাস তাহলেই তৈরি আপনার চিকেন হাণ্ডি।

বানিয়ে ফেলুন ডিমের ডেভিল

ট্রেন্ডিং নিউজ