চায়ের সঙ্গে ভুলেও খাবেন না এই খাবারগুলি, হতে পারে পেটের সমস্যা

চা ছাড়া সকাল শুরু হয় না অধিকাংশ ব্যক্তির। আবার মাথা ব্যথা ও ক্লান্তি মেটানোর ওষুধও এই চা-ই। বর্ষার সময় এক কাপ চায়ের সঙ্গে মুড়িমাখা বা তেলেভাজা পরিবেশ করে তুলতে পারে আরও মনোরম। তবে আমরা নিজের অজান্তেই চায়ের সঙ্গে এমন অনেক কিছু খেয়ে থাকি, যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর হয়। এখানে জানুন কোন কোন জিনিস ভুলেও চায়ের সঙ্গে খেতে নেই—

সবুজ সবজি ও ড্রাই ফ্রুটস- সবুজ সবজি, বিনস ও ড্রাইফ্রুটস আয়রন সমৃদ্ধ হয়। চায়ের সঙ্গে এগুলি খেলে তা ক্ষতিকর প্রমাণিত হতে পারে। চায়ে অধিক পরিমাণে ট্যানিন ও অক্সালেটস থাকে, যা আয়রন যুক্ত খাবার-দাবারের শোষণের পথে বাধা সৃষ্টি করে।

বেসন দিয়ে তৈরি খাদ্যবস্তু- চায়ের সঙ্গে প্রায়ই নোনতা বা চপ খেয়ে থাকেন অনেকে। তবে এর ফলে নানান সমস্যা দেখা দিতে পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, চায়ের সঙ্গে বেসন দিয়ে তৈরি জিনিস খেলে শরীরে পুষ্টিকর উপাদানের অভাব দেখা দেয়। এমনকী পেট ও হজম সংক্রান্ত সমস্যাও দেখা দিতে পারে।

অঙ্কুরিত শস্য- চায়ের সঙ্গে স্যালাড বা অঙ্কুরিত শস্যও খাওয়া উচিত নয়। এর ফলে পেটের সমস্যা দেখা দিতে পারে। চায়ের প্রকৃতি গরম হয় এবং স্যালাডের প্রকৃতি ঠান্ডা হয়। এই দুটি এক সঙ্গে খেলে পেটের সমস্যা দেখা দিতে পারে। 

অধিক হলুদ দেওয়া খাদ্য সামগ্রী- যে সমস্ত খাবার-দাবারে হলুদের পরিমাণ বেশি, তা-ও চায়ের সঙ্গে খেতে নেই। চা ও হলুদে উপস্থিত রাসায়নিক উপাদানগুলি পরস্পরের সঙ্গে ক্রিয়া করে পাচন তন্ত্রের ক্ষতি করতে পারে।

টক খাবার- যে খাবারে লেবু দেওয়া থাকবে, তা ভুলেও চায়ের সঙ্গে গ্রহণ করবেন না। অনেকে লেবু চা পান করেন, কিন্তু এই চা অ্যাসিডিটি, হজম ও গ্যাসের সমস্যা সৃষ্টি করতে পারে।

ঠান্ডা খাবার- চা পান করার পরে বা চা পানের সময় ঠান্ডা খাবার বা পানীয় গ্রহণ করা উচিত নয়। চা পানের পর জল পান করলে তা পাচন তন্ত্রের ওপর কুপ্রভাব বিস্তার করতে পারে। এর ফলে অ্যাসিডিটি বা পেটের নানা সমস্যা দেখা দেওয়ার সম্ভাবনা থাকে।

Disclaimer- এই প্রতিবেদনে প্রদত্ত তথ্যের যথার্থতা ও বাস্তবিকতা সুনিশ্চিত করার যথাসম্ভব চেষ্টা করা হয়েছে। তবে এর নৈতিক দায়িত্ব হিন্দুস্তান টাইমস বাংলার নয়। তাই পাঠকদের কাছে আবেদন জানানো হচ্ছে, যে কোনও উপায় অবলম্বনের পূর্বে যথাযথ সাবধানতা অবলম্বন করবেন। চিকিৎসকদের পরামর্শ নিন। আপনাদের তথ্য সমৃদ্ধ করাই আমাদের উদ্দেশ্য।