বৃষ্টির দিনে ভাজাভুজির স্বাদ চান? বানিয়ে ফেলুন ডিমের ডেভিল

ডিমের ডেভিল এমন একটি রান্নার পদ, যা শীত-গ্রীষ্ম-বর্ষা সব সময় আপনি খেতে পারেন। এমন একটি স্নাক্স যা অফার করলে খুব একজন কেউ না বলতে পারেন না। বিয়ে বাড়ি হোক অথবা জন্মদিন বাড়ি পাতে সবার আগে দেওয়া হয় ডিমের ডেভিল। যে ডিমের ডেভিল এর এত সুনাম, চলুন আজকে চট করে বানিয়ে নিন বাড়িতেই।

উপকরণ-

ডিম: ৬টি
আলু: ৩ টি
মিহি করে কুচোনো পিঁয়াজ: এক কাপ
মটন কিমা: ২০০ গ্রাম
হলুদ গুঁড়ো: আধ চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদ অনুযায়ী
আদা-রসুন বাটা: ৩ চা চামচ
ভাজা মশলা (এলাচ, দারচিনি, লবঙ্গ, জিরে-ধনে একসঙ্গে শুকনো খোলায় বেজে গুঁড়িয়ে): ৪ চা চামচ
গরম মশলা গুঁড়ো: ১ চা চামচ
ময়দা: এক টেবিল চামচ
সাদা তেল: ৩ কাপ
ব্রেডক্রাম্ব: এক কাপ
কুচোনো ধনেপাতা: ৩ চামচ
নুন ও গোলমরিচ: স্বাদ মতো

পদ্ধতি-

ডেভিলের ভেতরের পুর তৈরি করার আগে ডিমগুলি সেদ্ধ করে নিন। আগে থেকেই সেদ্ধ করে রাখুন মটন কিমা এবং আলু। ব্যাটার তৈরি করার আগে ডিম কাঁচা অবস্থায় আলাদা একটি জায়গায় রেখে দিন। সেদ্ধ ডিমের খোসা ছাড়িয়ে তাকে ছুরি দিয়ে দুভাগ করে কেটে নিন। এবার কড়াইয়ে তেল গরম করে নিন। পেঁয়াজ বেশ ভাল করে ভেজে নিন।

সোনালী হয়ে এলে তার মধ্যে দিয়ে দিন কিমা এবং সেদ্ধ করে মেখে রাখা আলু। তারপর যোগ করে দিন সমস্ত মশলা। এবার ভাল করে কষিয়ে নিন। আঁটসাঁট হয়ে গেলে নামিয়ে নেওয়ার আগে ধনেপাতা মিশিয়ে ঠাণ্ডা হতে দিন। ঠান্ডা হয়ে গেলে ওই পুর কাটা ডিমের চারপাশে মাখিয়ে নিন।পুরু করে মাখিয়ে নিলে একটি ডিম্বাকৃতি আকার চলে আসবে। এবার ব্যাটারের জন্য আলাদা করে রাখার ডিম ময়দা যোগ করে ফেটিয়ে নিন। ব্যাটারের মধ্যে ওই ডেভিল গুলি ডুবিয়ে ব্রেডক্রাম মিশিয়ে নিন। এই অবস্থায় ফ্রিজে রেখে দিন ঘন্টাখানেক। প্যানে তেল গরম করে ডুবো তেলে ভেজে নিন ডিমের ডেভিল গুলি। এরপর স্যালাড এবং টমেটো সসের সঙ্গে পরিবেশন করুন স্পেশাল ডিমের ডেভিল।