Saturday, November 26, 2022

ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধের কর ছার বৈঠকে ঘোষণা অর্থমন্ত্রীর

করোনা সংক্রান্ত চিকিৎসা সরঞ্জাম এবং ওষুধের ক্ষেত্রে করার দাবি জানিয়েছিল রাজ্য সরকার। কিন্তু সেই আবেদন রাখতে পারবে না বলে ব্যাখ্যা দিয়েছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তবে এবার ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধের ওপর থেকে কর ছাড় দেওয়ার কথা জানান তিনি। শুক্রবার রাতে জিএসটি কাউন্সিলের বৈঠক হয়। সেই বৈঠকে এই সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় অর্থমন্ত্রী।

এই জিএসটি কাউন্সিলের বৈঠকের পর কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, যেভাবে মিউকর মাইকোসিসের সংক্রমণ গোটা দেশ জুড়ে বাড়ছে তাতে এই রোগের চিকিৎসা ব্যবহৃত অ্যামফোটেরিসিন বি ওষুধের উপর থেকে আপাতত জিএসটি তুলে নেওয়া হচ্ছে। আগামী ৩১ আগস্ট পর্যন্ত এই নিয়ম কার্যকরী থাকবে বলে জানিয়েছেন তিনি।

অন্যদিকে তিনি আরো জানান, করোনার ভ্যাকসিন কিংবা চিকিৎসায় ব্যবহৃত প্রয়োজনীয় ওষুধ ও অন্যান্য সামগ্রীর উপর থেকেও জিএসটি মকুব করা হবে কি না তা নিয়ে আগামী দিনে সিদ্ধান্ত নেওয়া হবে। আগামী ৮ জুন ফের একবার এই নিয়ে বৈঠক আছে বলে জানিয়েছেন তিনি।

করোনা আবহে ৮ মাস পর ভার্চুয়ালি এই বৈঠক হয়। চলতি অর্থবর্ষে এটাই প্রথম ছিল জিএসটি কাউন্সিলের বৈঠক। কেন্দ্রীয় অর্থমন্ত্রী ছাড়াও বিভিন্ন রাজ্যের অর্থমন্ত্রী এবং অন্যান্য উচ্চপদস্থ আধিকারিক রা উপস্থিত ছিলেন বৈঠকে। অন্যদিকে রাজ্যগুলিকে যাতে আগামী দিনে জিএসটি সংক্রান্ত ক্ষতির মুখোমুখি হতে না হয় সেই জন্য ১.৫৮ লাখ টাকা কেন্দ্র ঋণ নেবে বলেও জানিয়েছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

RELATED ARTICLES

Most Popular

LATEST REVIEWS