Home রাজনীতি ৩ বছরে বাংলায় বিজেপির ভোট বেড়েছে ৭ গুণ

৩ বছরে বাংলায় বিজেপির ভোট বেড়েছে ৭ গুণ

 বিজেপির টার্গেট বাংলা দখল। সেই দৌঁড়ে অনেকটাই এগিয়ে রয়েছে গেরুয়া শিবির। পরিসংখ্যান অনুযায়ী, ক্রমশ রাজ্যে ক্ষমতা বাড়িয়ে চলেছে পদ্ম শিবির। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনে ২৯৪টি আসনের মধ্যে ২১১টিতে জয়লাভ করে তৃণমূল।

কংগ্রেস পায় ৪৪টি আসন। সিপিএম পেয়েছিল ৩২টি আসন। অন্যদিকে, মাত্র ৩টি আসন যায় বিজেপির ঝুলিতে। কিন্তু ২০১৯ সালের লোকসভা নির্বাচনে অভাবনীয় উত্থান ঘটে বিজেপির। আসন সংখ্যার নিরিখে তৃণমূলের প্রধান বিরোধীর ভূমিকায় উঠে আসে বিজেপি। ১৬৪টি আসনে এগিয়ে ছিল তৃণমূল। বিজেপি এগিয়ে ছিল ১২১টি আসনে। ৯টি আসনে এগিয়ে ছিল কংগ্রেস।

তিন বছরের মধ্যে তৃণমূলের আসনসংখ্যা ২১১ থেকে কমে দাঁড়ায় ১৬৪’তে। আসন কমে যায় ৪৭টি। ১২১টি আসনে এগিয়ে যায় বিজেপি। কংগ্রেসের আসনসংখ্যা ৪৪ থেকে কমে গিয়ে দাঁড়ায় মাত্র ন’টিতে। অন্যদিকে একটিও আসন পায়নি ৩৪ বছর বাংলায় ক্ষমতায় থাকা বামফ্রন্ট।

বর্তমানে রাজ্যে আট দফার বিধানসভা নির্বাচন চলছে। প্রশ্ন উঠছে দশ বছরের তৃণমূল শাসনের পতন ঘটিয়ে পশ্চিমবঙ্গে কি পালাবদল ঘটতে চলেছে? নাকি বিজেপির বাংলা দখলের স্বপ্ন দিবাস্বপ্নই থেকে যাবে গেরুয়া শিবিরের? যাইহোক, সেটা নিশ্চিতভাবে জানা যাবে ২ মে বিধানসভা ভোটের ফলাফল ঘোষণার পরেই।

ট্রেন্ডিং নিউজ