Home দেশ ভারতীয় উপগ্রহ ভাগবত গীতা আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছবি নিয়ে, যাচ্ছে মহাকাশে

ভারতীয় উপগ্রহ ভাগবত গীতা আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছবি নিয়ে, যাচ্ছে মহাকাশে

শ্রীমদ্ভগবদ্গীতার একটা অনুলিপি; প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি ছবি এবং ২৫ হাজার ব্যক্তির নাম মহাকাশে পৌঁছে দেবে; সতীশ ধাওয়ান উপগ্রহ বা এসডি স্যাট। ফেব্রুয়ারি মাসের শেষে; মেরু উপগ্রহ দ্বারা প্রকাশ করা হবে; এই লঞ্চ যান বা পিএসএলভি। ফেব্রুয়ারি মাসের শেষের দিকে একটি উপগ্রহ লঞ্চ করা হবে; ওই উপগ্রহ শ্রীমদ্ভগবদ্গীতা আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছবি এবং ২৫ হাজার মানুষের নাম নিয়ে মহাকাশে যাবে। এই ন্যানো স্যাটেলাইটের নাম, ভারতের মহাকাশ কর্মসূচিকে রূপদানকারী; সতীশ ধাওয়ানের নামে রাখা হয়েছে।

শিক্ষার্থীদের মধ্যে মহাকাশ বিজ্ঞানের প্রচারের উদ্দেশ্যে নিবেদিত সংস্থা; স্পেসকিডজ ইন্ডিয়া কর্তৃক ভারতের মহাকাশ কর্মসূচির অন্যতম প্রতিষ্ঠাতাদের নামানুসারে; ন্যানোসেটেল নামের তিনটি বৈজ্ঞানিক পেডলোড বহন করবে। এদের মধ্যে একটি মহাকাশ বিকিরণ অধ্যয়ন করার জন্য; একটি চৌম্বকীয় অধ্যয়ন করার জন্য এবং অন্যটি যা একটি নিম্ন-বিদ্যুতের বিস্তৃত অঞ্চলে; যোগাযোগ নেটওয়ার্ক প্রদর্শন করবে।

এটি বেসরকারী খাতের প্রথম উপগ্রহ হবে, যা অন্যান্য মহাকাশ মিশনের মতো; মহাকাশে যাবে ভগবদ গীতা, প্রধানমন্ত্রী মোদীর ছবি এবং ২৫ হাজার লোকের নাম নিয়ে। এই ন্যানো স্যাটেলাইটটি; পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল দ্বারা লঞ্চ করা হবে। এই ন্যানো স্যাটেলাইটটি তৈরি করেছে; স্পেসকিডস ইন্ডিয়া। এটি তৈরি করেছিলেন; মহাকাশ বিজ্ঞানী সতীশ ধাওয়ান। উপগ্রহগুলি তাদের সঙ্গে; আরও তিনটি পেডলোড নিয়ে যাবে।

স্পেসকিডস ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা ও সিইও ডাঃ ক্যাসান বলেছেন যে; “আমরা এখন সবাই খুব উৎসাহিত, মহাকাশে স্থাপন করা হবে; আমাদের প্রথম উপগ্রহ। তিনি আরও বলেন যে, “আমরা মিশনটি চূড়ান্ত করার পরে; লোকদের তাদের নাম পাঠাতে বলেছিলাম। যাদের নাম মহাকাশে যাবে। এক সপ্তাহের মধ্যে; আমরা ২৫ হাজার নাম পেয়েছি। এর মধ্যে এক হাজারের নাম পাঠানো হয়েছে; ভারতের বাইরের লোকদের কাছ থেকে। যাদের নাম পাঠানো হবে; তাদের বোর্ডিং পাসও দেওয়া হবে”। এই মিশনে ভাগবত গীতা ও মোদীর নাম; মহাকাশে প্রেরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ট্রেন্ডিং নিউজ