Home বিদেশ ডিমের দাম ৩০ টাকা, মারাত্মক বিপর্যয়ের মুখে পাকিস্তান

ডিমের দাম ৩০ টাকা, মারাত্মক বিপর্যয়ের মুখে পাকিস্তান

সব মিলিয়ে সময়টা মোটেই ভালো যাচ্ছে না পাকিস্তানের। একদিনে চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডর সম্পর্কিত ঋণ নিয়ে চিনের টালবাহনা। অন্যদিকে দ্রব্য মূল্যবৃদ্ধি রেকর্ড ভাঙছে পাকিস্তানে। সব মিলিয়ে যারপরনাই চিন্তিত ইসলামাবাদ।

রেকর্ড মুদ্রাস্ফীতি, ঋণের সঙ্কট, পতনশীল অর্থনীতি ও দেশজুড়ে অনাহার বর্তমানে ঠিক এমনটাই চিত্র ফুটে উঠছে পাকিস্তানের। পাক জনসংখ্যার ২৫ শতাংশেরও বেশি এখনও দারিদ্র্যসীমার নীচে। করোনার ধাক্কা – প্রবল ঠাণ্ডা বাদ দিয়েও এখন পাকিস্তানের জন্য সবচেয়ে চিন্তাজনক বিষয় হল মুদ্রাস্ফীতির ধাক্কা।

পাকিস্তানের সাধারণ মানুষ কিছুতেই বুঝতে পারছেন না কিভাবে তাঁরা একটি ডিম কিনবেন ৩০ টাকা দিয়ে, অথবা ১০৪ টাকা কেজি দামের চিনি নিয়ে তাঁরা কী করবেন? বিশ্বাস করা শক্ত যে পাকিস্তানে আদার কিলো ছুঁয়েছে ১০০০ টাকায়! ইমরান খান যেখানে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম কমানোর কথা বলেন, সেখানে এই দামের চিত্র যে সম্পূর্ণ বিপরীত সেকথা বলার অবকাশ থাকে না। মূল্যস্ফীতি পাকিস্তানের অতীতের সব রেকর্ড ভেঙে দিয়েছে বললে খুব একটা ভুল বলা হয় না।

পাকিস্তানে অনাহারের পরিস্থিতি তৈরি হচ্ছে। পাকিস্তানি রুপির ধারাবাহিকভাবে পতন হচ্ছে। অর্থনীতি সর্বকালের নীচে পৌঁছেছে। সবচেয়ে অবাক করা বিষয় সামনে এসেছে ডিম নিয়ে। পাকিস্তান পত্রিকা ডন-এর খবরে বলা হয়েছে, দেশের বেশিরভাগ জায়গায় শীতকালে চাহিদা বাড়ার কারণে ডিমের দাম প্রতি ডজনে ৩৫০ পাকিস্তানি রুপিতে পৌঁছেছে। পাকিস্তানে বিশাল সংখ্যক মানুষ ডিম খায়। তবে সেই ডিমের দামও যদি ৩০ টাকা হয় তবে বেঁচে থাকা কঠিন।

শুধু ডিম না, রুটি খেতে গেলেও পাকিস্তানের মানুষকে এখন ভাবতে হচ্ছে। এ বছর পাকিস্তানে গমের দাম রেকর্ড ভেঙেছে। প্রতি কেজি গম বিক্রি হচ্ছে ৬০ টাকায়। যা কিনা সর্বকালীন রেকর্ড। এ অবস্থা পাকিস্তানিদের কাছে দুঃস্বপ্নের চেয়ে কোনও অংশে কম নয়। যে পাকিস্তান আগে বিশ্বে পেঁয়াজ রফতানি করত, এখন সেই পাকিস্তান নিজের দেশে পেঁয়াজের দাম হ্রাস করার জন্য পেঁয়াজ আমদানি করছে। ময়দা ও চিনির দাম কমাতে ইমরান খানের মন্ত্রিসভা নিয়মিত আলোচনা চালাচ্ছে।

অন্যদিকে নতুন বছরে পাকিস্তানকে গ্যাস সঙ্কটের মুখোমুখি হতে হবে বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে! ইমরান খান সরকার সময়মতো গ্যাস কেনেনি বলে অভিযোগ উঠেছে, ফলে বিরাট মুশকিলে পড়তে পারে পাক আমজনতা।

ট্রেন্ডিং নিউজ