অত্যাধিক টাকা খরচ না করে, বাড়িতেই বানিয়ে নিন জন্মদিনের ব্ল্যাক ফরেস্ট কেক

কেক বা পেস্ট্রি, আমাদের এক লোভনীয় খাবার। একটু খেলে যেন মন ভরে না। বিশেষত কারোর জন্মদিনেই আমরা কেক এনে থাকি। সেই কেকের ভ্যারাইটির মধ্যে আবার ব্ল্যাক ফরেস্ট কেক এক অন্যতম ভালোবাসা। অবশ্য এই কেকের দাম অনেকটাই বেশি। মাঝে মধ্যে এই কেক খেতে মন গেলেও, পকেটে টাকার কথা ভেবে আমরা আর খাই না। কিন্তু এই কেক বানাতে খরচ হয় একদমই কম। তাই আর বেশি টাকা খরচ করে নয়, এবার বাড়িতেই বানিয়ে নিন একদম কম খরচে ব্ল্যাক ফরেস্ট কেক।

উপকরণ-
ময়দা-১ কাপ
চিনি-১কাপ
বেকিং পাউডার-১চা চামচ
বেকিং সোডা-১/২চা চামচ
সাদা তেল-১/২কাপ
বাটার-২০ গ্রাম
দুধ-১ কাপ
ব্ল্যাক চকলেট-১ টি
উইপিং পাউডার-৬ টেবিল চামচ
প্রয়োজন অনুযায়ী চেরি

পদ্ধতি-

প্রথমে একটি বড় বাটিতে ময়দা, চিনি, সাদা তেল, বাটার, বেকিং সোডা, বেকিং পাউডার দিয়ে ভালো করে মিক্স করতে হবে। তারপর হ্যান্ড ব্লেন্ডার দিয়ে খুব ভালো করে মিক্স করে নিতে হবে। এরপর একটি অ্যালুমিনিয়ামের বাটিতে তেল বা বাটার মাখিয়ে নিতে হবে ভালোভাবে। তারপর ঐ বাটির মধ্যে মিশ্রণটি ঢেলে নিতে হবে।

এরপর একটি বড় পাত্র গ্যাসের ওপর বসিয়ে ৫ মিনিট গরম করতে হবে। তারপর তাতে একটি স্ট্যান্ড বসিয়ে নিতে হবে। এবার ওই বাটি বসিয়ে দিতে হবে। গ্যাস মিডিয়াম করে ৩৫ থেকে ৪০ মিনিট রেখে দিতে হবে। এবার ৪০ মিনিট পর একটা ছুরি কেকের মধ্যে ঢুকিয়ে বার করে দেখতে হবে কেকটি হয়েছে কি না। এরপর কেক ঠান্ডা করতে হবে |

এবার অন্য একটি বাটিতে উইপিং পাউডার আর দুধ বা জল নিয়ে ভালো করে ব্লেন্ড করে ক্রিম টাকে তৈরি করতে হবে। এরপর কেক ঠান্ডা হয়ে গেলে ২ টি লেয়ারে কেটে নিতে হবে কেকটিকে। তারপর একটি ভাগ রেখে তার ওপর ক্রিমটিকে দিয়ে অন্য একটি লেয়ার চাপিয়ে নিতে হবে। এরপর ওপর থেকে নিজের মনের মতো করে ক্রিম মাখিয়ে ওপর দিয়ে ডার্ক চকলেট গুঁড়ো দিয়ে দিতে হবে। এবার সাজানোর জন্য ওপর থেকে চেরি বসিয়ে দিন। তাহলেই তৈরি আপনার হোমমেড ব্ল্যাক ফরেস্ট কেক।