রামমন্দির উদ্বোধনের দিন রাজ্যে ‘ছুটি’র ভাবনা নেই নবান্নের, ইঙ্গিত মিলল মন্ত্রী ফিরহাদের মন্তব্যে

অযোধ্যায় রামমন্দির উদ্বোধনের দিন অর্থাৎ, আগামী ২২ জানুয়ারি সোমবার পশ্চিমবঙ্গ সরকার ‘ছুটি’ ঘোষণা করুক। এই দাবি তুলে রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়েছেন সম্প্রতি। ওই চিঠি পাওয়ার পর কোনও প্রতিক্রিয়াই জানাননি মমতা। নবান্ন সূত্রে খবর, আপাতত ওই দিন পূর্ণ বা অর্ধ দিবস ছুটি দেওয়ার কোনও পরিকল্পনা নেই রাজ্যের। প্রশাসনের একাংশ মনে করছে, শেষ পর্যন্ত হয়তো ‘ছুটি’ নিয়ে কোনও সিদ্ধান্তই নেবেন না মুখ্যমন্ত্রী। শনিবার একই ইঙ্গিত পাওয়া গেল কলকাতা পুরসভার মেয়র তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম (ববি)-এর মন্তব্যে। তিনি বলেন, ‘‘দেশের কোথাও না কোথাও প্রতি দিন মন্দির, মসজিদ, গির্জার উদ্বোধন হচ্ছে। এর অর্থ কি সেই সব দিনগুলিতে ছুটি দিতে হবে?’’ ফিরহাদ আরও বলেন, ‘‘যাঁ‌রা মন্দির উদ্বোধন করছেন, তাদের শুভেচ্ছা জানাই। মন্দির বা কোনও কিছু নিয়েই সাধারণ মানুষের মধ্যে উন্মাদনা নেই।’’

রামমন্দির উদ্বোধনের দিন দলীয় কর্মসূচি ঘোষণা করে দিয়েছেন মমতা। কলকাতার কর্মসূচি ‘সংহতি মিছিল’-এ তিনি নিজে থাকবেন। সেই মিছিল হাজরা থেকে শুরু হয়ে শেষ হবে পার্ক সার্কাস ময়দানে। তৃণমূল সূত্রের খবর, মিছিল ছাড়াও সর্বধর্ম সমন্বয়ের বার্তা দিতে মিছিলের ফাঁকে ফাঁকেই আরও কিছু কর্মকাণ্ড করবেন মমতা।

মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, গুজরাত, সিকিম, পুদুচেরি এবং গোয়ার সরকার ইতিমধ্যেই ওই দিন ছুটির কথা ঘোষণা করেছে। কেন্দ্রীয় সরকারও ওই দিন অর্ধদিবস ছুটি দিয়েছে। গত বৃহস্পতিবারই ওই ছুটির বিষয়ে বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্র। সেখানে বলা হয়, ২২ জানুয়ারি সমস্ত কেন্দ্রীয় সরকারি অফিস, কেন্দ্রীয় প্রতিষ্ঠান এবং কেন্দ্রীয় সরকারি শিল্প প্রতিষ্ঠান দুপুর আড়াইটে পর্যন্ত বন্ধ থাকবে। একাধিক বিজেপিশাসিত রাজ্যও রামমন্দিরের উদ্বোধন উপলক্ষে ছুটি ঘোষণা করেছে। উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, উত্তরাখণ্ড, ছত্তীসগঢ়, অসম, হরিয়ানাতে ওই দিন মদের দোকান বন্ধ থাকছে। বিজেপিশাসিত আর এক রাজ্য গোয়াতেও সমস্ত স্কুল এবং সরকারি অফিস বন্ধ থাকবে। শুক্রবার মহারাষ্ট্র সরকারের তরফেও ২২ জানুয়ারি ছুটি ঘোষণা করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ন্ত্রণে থাকে অর্থনৈতিক সংস্থাগুলিও ২২ জানুয়ারি বন্ধ থাকবে বলে জানা গিয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের তরফে বিবৃতি জারি করে বলা হয়েছে, “সরকারি সংস্থাগুলি (প্রাইমারি হোক বা সেকেন্ডারি) ওই দিন বন্ধ থাকবে। ওই দিন কোনও লেনদেন হবে না।” রামমন্দির উদ্বোধনের দিন বন্ধ থাকবে ন্যাশনাল স্টক এক্সচেঞ্জও।

Latest articles

Related articles