শুধু পায়েস নয়, এইভাবে বানিয়ে নিন নলেন গুড়ের ফিরনি, রইল রেসিপি

পৌষ সংক্রান্তিতে নলেন গুড়ের পায়েস নিশ্চয়ই খেয়ে থাকবেন আপনি। খেয়ে থাকবেন দুধ পুলি এবং পাটিসাপটা। কিন্তু আজ আপনাকে নলেন গুড়ের পায়েস নয়, বরং বলবো নলেন গুড়ের ফিরনি (Nolen Gurer Phirni) তৈরি করার পদ্ধতি। পৌষ সংক্রান্তির পর বাড়িতে থাকা উপকরণ দিয়েই সহজে তৈরি করতে পারবেন এই রেসিপিটি।

নলেন গুড়ের ফিরনি তৈরি করার উপকরণ

এক কাপ গোবিন্দভোগ চাল, এক টেবিল চামচ ঘি, ১৫ টি কাজু বাদাম, ১০ টি কাঠবাদাম, ১০ টি পেস্তাবাদাম, আধ কাপ চিনি, আধ কাপ নলেন গুড়, তিন কাপ দুধ, আধ গ্রাম খোয়া ক্ষীর, এক টেবিল চামচ গুঁড়ো দুধ, এক টেবিল চামচ এলাচ গুঁড়ো।

NOLEN GURER PHIRNI

নলেন গুড়ের ফিরনি তৈরি করার পদ্ধতি

প্রথমে গোবিন্দভোগ চাল ভালো করে ধুয়ে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। এবার হালকা হাতে ভেজানো চাল গুলি পিষে নিন। বাটার কোনও প্রয়োজন নেই। এবার কড়াইতে ঘি গরম করুন।

কড়াইতে ঘি গরম করে ভালো করে ভেজে নিন কাজুবাদাম এবং কাঠ বাদাম। এরপর ওই ঘি-এর মধ্যেই দিয়ে দিন দুধ। ভালো করে নাড়াচাড়া করুন। দুধ ফুটতে শুরু করলে তার মধ্যে দিয়ে দিন গুঁড়ো দুধ। সমানে নাড়াচাড়া করতে থাকুন।

NOLEN GURER PHIRNI

দুধ একটু ঘন হয়ে এলে তার মধ্যে দিয়ে দিন পিষে রাখা চাল। গোটা উপকরণগুলি একইভাবে নাড়তে থাকুন। এরপর দিয়ে দিন চিনি এবং গুড়। যদি চিনি এবং গুড় হালকা গরম দুধে আগে থেকে মিশিয়ে নিতে পারেন তাহলে ভালো হয়। ভালো করে মিশে যাওয়া পর্যন্ত সমানে নেড়ে যেতে হবে।

চাল সেদ্ধ হয়ে গেলে দিয়ে দিন খোয়া ক্ষীর। এবার দিয়ে দিন এলাচ গুঁড়ো। সাধারণ ফিরনিতে জায়ফল, জয়ত্রী, গোলাপজল দেওয়া হলেও এক্ষেত্রে না দেওয়াই ভালো। এগুলি দিলে গুড়ের স্বাদ এবং গন্ধ দুটোই নষ্ট হয়ে যাবে। সমস্ত উপকরণটি ঘন হয়ে এলে উপর থেকে ছড়িয়ে দিন কাঁচা বাদাম।

NOLEN GURER PHIRNI

মনে রাখবেন, ফিরনি খুব ঘন করবেন না। খুব ঘন হয়ে গেলে মাটির খুরিতে রাখলে এমনিতেই ফিরনি জল টেনে নেবে। তাই অল্প পাতলা রাখবেন। ছোট ছোট খুরিতে ফিরনি ঢেলে নিয়ে উপর থেকে ছড়িয়ে দিন পেস্তা বাদাম। স্বাভাবিক তাপমাত্রায় এলে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন।

Latest articles

Related articles