বৃষ্টিভেজা দিন মানেই ভুনা খিচুড়ি | khichuri recipe |

আজ সকাল থেকেই ঝমঝম করে বৃষ্টি পড়ছে। মনটা যেন কোথাও খিচুড়ি খেতে চাইছে। মধ্যবিত্তদের বাড়িতে খিচুড়ি রান্না (khichuri recipe) হয়েছে অধিকাংশ জায়গায়। তবে চিরাচরিত খিচুড়ি আমরা সকলেই খাই। আজকে চলুন জেনে নেওয়া যাক ভুনা খিচুড়ি কিভাবে তৈরি করতে হয়। ঝরঝরে ভুনা খিচুড়ি খেলে বর্ষার আমেজ আরো কিছুটা সতেজ হয়ে যাবে।

উপকরণ:

মুগ ডাল- ১ কাপপোলাওয়ের চাল- ৩ কাপসয়াবিন তেল- আধা কাপপেঁয়াজ কুচি- ১ কাপসবুজ এলাচ- ৬টি লবঙ্গ- ৫টি তেজপাতা- ২টি দারুচিনি- ৩ স্টিক রসুন বাটা- ১ টেবিল চামচ আদা বাটা- ১ টেবিল চামচ হলুদ- ১ চা চামচ লঙ্কা গুঁড়ো- ১ চা চামচ জিরা গুঁড়ো- ১ চা চামচ ধনে গুঁড়ো- ১ চা চামচ গরম মশলার গুঁড়ো- ১ চা চামচ নুন- স্বাদ মতো কাঁচালঙ্কা- কয়েকটি

খিচুড়ি রান্নার প্রণালী (khichuri recipe)

প্রথমে একটু মুগ ডাল হালকা আঁচে ভেজে নিন। ডালের রং যখন বাদামী হয়ে যাবে তখন তার সঙ্গে চাল মিশিয়ে নিন। ডাল এবং চাল একসঙ্গে মিশিয়ে বড় চালুনির মধ্যে নিয়ে আধঘন্টা জল ঝরানোর জন্য রেখে দিন। এবার একটি বড় কড়াইতে তেল গরম করে দিয়ে দিন পেঁয়াজ কুচি এবং গরম মশলা। সেগুলি ভাজা হয়ে গেলে তার মধ্যে হাফ কাপ জল দিয়ে দেবেন। ২ মিনিট নেড়ে আদা এবং রসুন বাটা দিয়ে আরও কিছুক্ষণ নেড়ে দিন।এবার সমস্ত গুঁড়ো মশলা এবং নুন দিয়ে দিন তার মধ্যে। ভালো করে ৮ থেকে ১০ মিনিট নাড়াচাড়া করুন। এরপর তার মধ্যে দিয়ে দিন ৬ কাপ ফুটন্ত গরম জল। কিছুক্ষণ পর কাঁচালঙ্কা দিয়ে দেবেন। মনে রাখবেন লঙ্কার মাথা যাতে সামান্য ভেঙে দেওয়া হয়। তাহলে খিচুড়িতে সুগন্ধ ছড়িয়ে যাবে চমৎকার। এরপর ১০ মিনিটের জন্য হালকা আঁচে রেখে দিন। ঢাকনা খুলে নেড়ে আরো একবার রেখে দিন দশ থেকে পনেরো মিনিটের জন্য। তাহলেই তৈরি আপনার সুস্বাদু ভুনা খিচুড়ি।

সুস্বাদু পনির বানানোর রেসিপি শিখে নিন