ফের ছক্কা মারলেন মুখ্যমন্ত্রী, পড়ুয়াদের দেওয়া হবে ১০ হাজার টাকা, কারা পাবেন এই সুবিধা?

রাজ্যের মানুষের সুবিধার্থে একের পর এক প্রকল্পের ঘোষণা করছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়(Mamata Banerjee)। রাজ্যের পড়ুয়ারদের নানা রকমের সুবিধা দিতে একটার পর একটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে রাজ্য সরকার(West Bengal । সম্প্রতি সরকারি দপ্তরে রাজ্যের পড়ুয়াদের কাজের সুযোগ দেওয়া হবে এমনই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

আর এই জন্যে প্রত্যেক মাসে রাজের পড়ুয়াদের দেওয়া হবে ১০ হাজার টাকা। এক্ষেত্রে প্রশিক্ষণ শেষে সরকারি চাকরির সুযোগও রয়েছে। এই ঘটনার পরেই উচ্ছসিত হয়েছে পড়ুয়ারা। সোমবার ধনধান্য স্টেডিয়াম থেকে পড়ুয়া সম্মেলনে এই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন এই প্রকল্পের সূচনা করেন তিনি।

তবে কারা পাবেন মাসে ১০ হাজার টাকা? কিভাবে করতে হবে আবেদন? চলুন তাহলে জেনে নেওয়া যাক বিস্তারিত তথ্য। এই প্রকল্পে আবেদন করতে গেলে স্নাতক স্তর, পলিটেকনিক, আইটিআই বা সমতুল্য পরীক্ষায় কোন ছাত্র বা ছাত্রীকে ৬০% নম্বর পেতে হবে। আবেদনকারীর বয়স হতে হবে ৪০ বছরের মধ্যে। সরকারি বিভিন্ন দপ্তর যেমন ব্লক, পুরসভা, ডিএম অফিস ছাড়াও বিভিন্ন সরকারি দপ্তর থেকে প্রশিক্ষণ গ্রহণ করা যাবে।

এই প্রশিক্ষণ নিতে হবে এক বছরের জন্যে। আর এক্ষেত্রে আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে। আরেকটা বিষয় এই প্রকল্পে ছাত্রছাত্রীরা এক বছরের জন্য প্রশিক্ষণ শেষ করার পরে আবার পুনর্নবীকরণের সুবিধা পাবেন। আর এই প্রকল্প সম্পর্কে আরো বিস্তারিত জানার জন্য https://banglaruchchashiksha.wb.gov.in/studentprofile/ এই ওয়েবসাইটে যেতে হবে। এই প্রশিক্ষণের পর সার্টিফিকেটও দেওয়া হবে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন যে ছোটবেলা থেকে ছেলেমেয়েরা সরকারি কাজের সঙ্গে যাতে প্রশিক্ষণ পায় সেজন্য এই স্কিম চালু করা হয়েছে।

Latest articles

Related articles