Home দেশ নতুন বছরে সবচেয়ে বড় উপহার দেশবাসীকে জানিয়ে দিল মোদী সরকার

নতুন বছরে সবচেয়ে বড় উপহার দেশবাসীকে জানিয়ে দিল মোদী সরকার

কেবল মাত্র দিল্লিতে নয়; করোনা ভ্যাকসিনের টিকা বিনাম্যল্যে দেওয়া হবে সারা দেশ জুড়ে; এমনটাই জানিয়ে দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। বছরের দ্বিতীয় দিন থেকেই; করোনা ভ্যাকসিন ড্রাই রান শুরু হয়েছে গোটা ভারতে। বছরের প্রথম দিনেই ভারতে জরুরি ক্ষেত্রে ব্যবহারের জন্য; ছাড়পত্র পেয়েছে অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন কোভিশিল্ড। কেন্দ্রীয় স্বাস্থ্য দফতর সূত্রে খবর, জরুরি ক্ষেত্রে ব্যবহারের জন্য; ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)। অক্সফোর্ডের সঙ্গে যৌথ উদ্যোগে; এই ভ্যাকসিন তৈরি করেছে সিরাম ইনস্টিটিউট। পুণের এই সংস্থার দাবি; প্রায় ৫ কোটি ডোজ তৈরি; ভারতের জন্য।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছেন; “আমার মতে সকলের এই ভ্যাকসিন বিনামূল্যে পাওয়া উচিত। এই ভয়ঙ্কর অতিমারী থেকে সকলকে রক্ষা করতে পারে ফ্রি ভ্যাকসিন। যদি কেউ টাকার জন্য এই ভ্যাকসিন নিতে না পারেন এবং এই ভাইরাসে আক্রান্ত হন তা দু:খের। তাই দেশবাসীর জন্য এই ভ্যাকসিন বিনামূল্যে দেবার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র”।

গত বৃহস্পতিবার প্রধানমন্ত্রী মোদী জানিয়েছিলেন যে; ” ভারতে দ্রুত ভ্যাকসিন আসতে চলেছে”। এরপর শুক্রবারই কোভ্যাকসিন ও আমেরিকার ফাইজারকে পিছনে ফেলে; ভারতের সবার আগে ছাড়পত্র পেল; অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি ভ্যাকসিন। সূত্রের খবর; কবে থেকে এবং কীভাবে ভ্যাকসিনের প্রয়োগ হবে; তা আগামী সপ্তাহে ঘোষণা করা হতে পারে। স্বাস্থ্যমন্ত্রক সূত্রে খবর, ভ্যাকসিনের ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন; স্বাস্থ্যকর্মী ও করোনাযোদ্ধারা। মহড়া তাদের দিয়েই শুরু হল। তারপর দেশজুড়ে হবে বিনামূল্যে গণ টিকাকরণ।

ট্রেন্ডিং নিউজ