টেট পরীক্ষা নিয়ে বড় নিয়ম আনল মোদী সরকার

চাকরি থাকুক আর না থাকুক; টেট পরীক্ষা নিয়ে বড় নিয়ম আনল মোদী সরকার। খুশির খবর; পাশ করা যুবক-যুবতীদের ক্ষেত্রে। টেট নিয়ে নয়া নিয়ম; চালু করল কেন্দ্রীয় শিক্ষা দফতর। একবার পরীক্ষা দিয়ে পাশ করলেই; সারাজীবন আর পরীক্ষা দিতে হবে না। আজীবন বৈধ থাকবে; টেট পাশ সার্টিফিকেট। টেটের নম্বর অবশ্য, মূল নিয়োগের পরীক্ষার সঙ্গে; যোগ করা হবে না, জানিয়েছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। টেট পরীক্ষায় পাশ করলে, যে সার্টিফিকেট পাওয়া যায়; তা সাত বছর পর্যন্ত বৈধ থাকত। সাত বছর পরে ফের; টেট পরীক্ষায় বসতে হত। এবার সেই নিয়মে বদল আনল; কেন্দ্র সরকার।

একবার টেট পাশ করলেই; এবার বৈধতা থাকবে আজীবন। এমনই সিদ্ধান্ত নিয়েছে; কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। এতদিন, কেউ টেট পাশ করলে; তার বৈধতা থাকতো ৭ বছর। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক; টেটের ক্ষেত্রে নয়া ঘোষণা করলেন। একটি ট্যুইট করে, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানান; “টেট উত্তীর্ণদের বৈধতা আগে; সাত বছর ছিল। এবার থেকে সারাজীবনের জন্য; ওই সার্টিফিকেটের বৈধতা থাকবে। ২০১১ সাল থেকে যারা; টেট পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন। তারা প্রত্যেকেই এই সুবিধা পাবেন”।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী এদিন জানিয়েছেন; “দেশের বেকারত্ব বৃদ্ধি রুখতে; এটি ইতিবাচক পদক্ষেপ হবে”। তবে শুধু কেন্দ্রীয়-স্তরে নয়, একই নিয়ম মানার জন্য; রাজ্যগুলির কাছেও; নির্দেশ দেওয়া হয়েছে। ট্যুইটে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানান, নতুন এই ঘোষণা; কার্যকারী করতে হবে রাজ্যগুলিকেও। এখনও পর্যন্ত যে সমস্ত টেট সার্টিফিকেটগুলির মেয়াদ ফুরিয়েছে; সেগুলিকে পুনরায় বৈধতা দেওয়ার কাজ শুরু করার; নির্দেশ দিয়েছে কেন্দ্র।

আরও পড়ুনঃ আজকের রাশিফল ৪ ঠা জুন শুক্রবার ২০২১

২০১১-এ যাঁরা টেট দিয়েছিলেন; তাঁদের সময় থেকেই নয়া নিয়ম চালু হচ্ছে; এমনটাই জানিয়েছে কেন্দ্র। ইতিমধ্যেই যাঁদের টেট শংসাপত্রের মেয়াদ, সাতবছর পেরিয়ে গিয়েছে; তাঁদের নয়া শংসাপত্র দেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্র। পরিসংখ্যান অনুযায়ী লকডাউনে; কর্মহীন হয়েছে ১কোটিরও বেশি মানুষ। টেট উত্তীর্ণ হবার পরেও, দীর্ঘদিন কোনও সরকারি স্কুলের নিয়োগপত্র না পেয়ে; বিকল্প পেশা বেছে নিয়েছেন অনেকেই। নতুন নিয়ম লাগু হবার পর; নতুন করে আশার আলো দেখতে পাচ্ছেন এই পরীক্ষার্থীরা