Saturday, November 26, 2022

আবার লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা

গোটা দেশজুড়ে আবারও বাড়তে শুরু করেছে করোনা আক্রান্ত্রের সংখ্যা। এনিয়ে পর পর দুদিন, বিশেষজ্ঞদের কাছে যা খানিকটা হলেও অস্বস্তিকর। স্বাস্থ্য দপ্তরের রিপোর্ট মাফিক, গত ২৪ ঘন্টায় দেশজুড়ে করোনা আক্রান্ত হয়েছেন ৬৭ হাজার ২০৮ জন। অন্যদিকে নতুন করে মৃ্ত্যু হয়েছে ২ হাজার ৩৩০ জনের,মোট মৃত্যু হয়েছে ৩ লাখ ৮১ হাজার ৯০৩ জনের। এদিকে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৯৭ লাখ ৩১৩ জন। এরমধ্যে অবশ্য সুস্থ হয়ে উঠেছে ২ কোটি ৮৪ লাখ ৯১ হাজার ৬৭০ জন। তবে আশার আলো দেখাচ্ছে অ্যাক্টিভ আক্রান্তের সংখ্যা। দেশের অ্যাক্টিভ আক্রান্তের সংখ্যা শেষ ৭১ দিনে সর্বনিম্নতে এসে দাঁড়িয়েছে।

উল্লেখ্য, গত ১৫ জুন দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৬০,৪৭১। যা বিগত ৭৫ দিনের মধ্যে সবচেয়ে কম ছিল। এরপর ১৬ জুন দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়ায়, ৬২,২২৪। এবং আজ সেই সংখ্যা গিয়ে দাঁড়াল ৬৭ হাজার ২০৮ জনে।

প্রসঙ্গত, দেশে বর্তমানে তিনটি ভ্যাকসিনের মাধ্যমে টিকাকরণ চলছে। আগামী মাসেই আরও একটি ভ্যাকসিন বাজারে আসতে পারে। সেক্ষেত্রে টিকাকরণের কাজ এগোবে আরও দ্রুত গতিতে। এখন পর্যন্ত ২৬ কোটি ৫৫ লাখ ১৯ হাজার ২৫১ জন ভ্যাকসিন পেয়েছেন। আরও দ্রুত ভ্যাকসিনেশনের কাজ করতে চাইছে কেন্দ্র। পাশাপাশি ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে নিয়ম বদল করেছে কেন্দ্রীয় সরকার। এবার থেকে ভ্যাকসিন নেওয়ার জন্য আগাম রেজিস্ট্রেশনের প্রয়োজন নেই। এতদিন টিকা নিতে দেলে অনলাইনে নাম নথিভুক্ত করা বাধ্যতামূলক ছিল। সেই নিয়ম এবার বদলাল সরকার। কেন্দ্রের তরফে মঙ্গলবার জানানো হয়েছে, টিকা নেওয়ার আগে অনলাইনে রেজিস্ট্রেশন বাধ্যতামূলক নয়।

RELATED ARTICLES

Most Popular

LATEST REVIEWS