Home দেশ চলবে টানা ৪২ দিন রইলো সময়সূচি, হাওড়া থেকে ছাড়া হচ্ছে বিশেষ ট্রেন

চলবে টানা ৪২ দিন রইলো সময়সূচি, হাওড়া থেকে ছাড়া হচ্ছে বিশেষ ট্রেন

আরতো মাত্র কয়েকটা দিন । তারপরে অপেক্ষার অবসান । প্রায় দৌড় গোড়াতে চলে এলো বাঙালির শ্রেষ্ঠ পুজো দুর্গাপূজা । কিন্তু করোনার পরিস্থিতি মাথায় রেখে অনেকে বাইরে মেলামেশা করতে ভয় পাচ্ছেন। এই ভয়টা থাকা অত্যন্ত জরুরী। কারণ বেশি জমায়েত থেকে ছড়াতে পারে সং-ক্র-ম-ণ ।

পরের বছর পুজো হয়তো আসবে ভালোভাবে কিন্তু এবছর পুজোটা কোনরকম ভাবে জীবন ঝুঁকি নিয়ে না দেখাই ভালো। তাবলে তো আর বাড়িতে বসে থাকা যায়না পুজো কয়েকটা দিন? ঘুরে আসা যেতেই পারে একা নিরিবিলি তে অন্য কোন জায়গা । সেটি রাজ্য হতে পারে বা রাজ্যের বাইরে হতে পারে । কিন্তু যাবে কিসে? ট্রেন তো। বন্ধ ? চিন্তা নেই আর এবার টানা ৪২ দিন আপনি যেতে পারবেন যেখানে আপনার ইচ্ছা ।

লকডাউন এর ফলে বন্ধ ছিল ট্রেন পরিষেবা। সে মত রাজ্য এবং রাজ্যের বাইরে ট্রেন পরিষেবা পুরোপুরি ভাবে বন্ধ করেছিল কেন্দ্রীয় সরকার। দেশে আনলক পর্ব শুরু হলেও এখনো পর্যন্ত ট্রেন পরিষেবা স্বাভাবিক হয়নি। ইতিমধ্যে ভারতীয় রেল জানিয়েছিলেন যে সংশ্লিষ্ট রাজ্যগুলি থেকে গ্রিন সিগন্যাল পেলে রাজ্যে চালানো হবে ট্রেন পরিষেবা।

তারপরও আসেনি আর কোনো জবাব ।কিন্তু পুজোর মৌসুমে লাভজনক স্পেশাল ট্রেন চালানোর আর্জি জানিয়ে ছিল ভারতীয় রেলের কাছে পূর্ব রেল ।তবে ২০০ টি নয় এবারে ৩৯২ স্পেশাল ট্রেন চালাতে চলেছে ভারতীয় রেল ।

এই পুজোর সময় যাদেরকে পাহাড়-সমুদ্র টানছে তাদের জন্য অবশ্য একটি সুখবর। কারণ এবার থেকে টানা ৪২ দিন হাওড়া থেকে দীঘা গামী ট্রেন ছাড়া হবে । আগামী ২০ অক্টোবর থেকে ৩০ শে নভেম্বর পর্যন্ত প্রতিদিনই দীঘা গামী ট্রেন ছাড়া হবে হাওড়া থেকে এমনটাই জানিয়েছে ভারতীয় রেল । তবে যেহেতু স্পেশাল ট্রেন তার জন্য যাত্রীদের বন্ধু হতে পারে ১০ থেকে ১৫ শতাংশ অধিক ভাড়া ।

রেলের ঘোষণা মতো উৎসবের সময়ে বিশেষ ট্রেনগুলি কলকাতা, পটনা, বারাণসী, লখনউয়ের মতো নির্দিষ্ট কয়েকটি গন্তব্যে চলাচল করবে। এর মধ্যে ৬৬টি ট্রেন রয়েছে বাংলার জন্য। এগুলি হাওড়া, শিয়ালদহ, কলকাতা, সাঁতরাগাছি, নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে ছাড়বে। যাঁরা পুজোর সময়ে রাজ্যের মধ্যেই পাহাড়ে বা জঙ্গলে যেতে চান তাঁদের জন্যও সুখবর রয়েছে।

শিয়ালদহ থেকে নিউ জলপাইগুড়ি ও নিউ আলিপুরদুয়ারের ট্রেন চলবে ২০ অক্টোবর থেকে ৩০ নভেম্বর। তবে এখনো পর্যন্ত সময়ে জানানো হয়নি। খুব শিগগিরই ভারতীয় রেল প্রকাশিত করবে ট্রেন ছাড়ার সময়। তার পাশাপাশি যে দিকটি মাথায় খেয়াল রাখতে হবে সেটি হলো সামাজিক দূরত্ব এবং সামাজিক সচেতনতা। কারণ জীবন থাকলে পরের বছর আরো বেশি আনন্দ করা যাবে তাই আগে নিজের জীবনকে সুরক্ষিত রাখা অত্যন্ত দরকার ।

ট্রেন্ডিং নিউজ

অক্সফোর্ডের সেরাম ইন্সটিটিউটে যাচ্ছেন প্রধানমন্ত্রী

বর্তমানে করোনার সঙ্গে লড়াই-এর পাশাপাশি ভ্যাকসিন তৈরির কাজে দ্রুত এগোচ্ছে দেশ। আর তার পাশাপাশি,অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার ভ্যাকসিন ‘কোভিশিল্ড’ নিয়ে আশাবাদী গোটা দেশ।...

নাম লেখালেন বিজেপিতে ? মন্ত্রিত্ব থেকে ইস্তফা দিলেন শুভেন্দুর, মমতাকে পাঠালেন পদত্যাগপত্র

কয়েক মাস ধরে চলা টানাপোড়েনে ইতি৷ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কালীঘাটের বাড়িতে পদত্যাগপত্র পাঠিয়ে দিলেন মন্ত্রী শুভেন্দু অধিকারী৷ একই সঙ্গে পদত্যাগপত্রের কপি ই...

আরবসাগরে ভেঙে পড়ল নৌবাহিনীর যুদ্ধবিমান, নিখোঁজ পাইলট

বৃহস্পতিবার বিকেল ৫টা নাগাদ প্রশিক্ষণ উড়ানে শামিল ভারতীয় নৌসেনার একটি মিগ-২৯ ট্রেনার বিমান আরবসাগরের উপরে ভেঙে পড়ে। সঙ্গে সঙ্গে মৃত্যু হয়েছে বিমানের...

Delhi is in the throes of a peasant revolt, Modi’s call for ‘calm down’

The farmers of Haryana and Punjab were vocal against the Central Agricultural Act from the very beginning. This time the dam broke...