Home বিদেশ আফগানিস্তানে জোড়া বিস্ফোরণ, জেহাদি হামলায় নিহত অন্তত ১৪

আফগানিস্তানে জোড়া বিস্ফোরণ, জেহাদি হামলায় নিহত অন্তত ১৪

ফের উত্তাল হলো আফগানিস্তান । জোড়া বিস্ফোরণে কেঁপে উঠল। বামিয়ানে শহরে ঘটা এই ঘটনায় এপর্যন্ত মৃত্যু হয়েছে অন্তত ১৪ জনের। আহত বহু।

স্থানীয় পুলিশ আধিকারিক জবরদস্ত সাফাই জানান, শহরের ভিড়ে ঠাসা বাজারের একটি রাস্তার পাশে রাখা ছিল বিস্ফোরক। মূলত শিয়া হাজারা মুসলিম অধ্যুষিত ওই অঞ্চলে হামলার নেপথ্যে তালিবান বা সুন্নি সন্ত্রাসবাদী সংগঠন আল কয়দা রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। পুলিশের একাংশ আবার এই হামলায় ইসলামিক স্টেট জড়িত থাকার আশঙ্কা করছে।

উল্লেখ্য, বর্তমানে কাতারের রাজধানী দোহায় তালিবান ও আফগান সরকারের মধ্যে শান্তি আলোচনা চলছে। প্রায় দু’দশক ধরে চলা যুদ্ধের পর বিগত কয়েকমাসে আমেরিকার সঙ্গে আলোচনার মঞ্চে আসে তালিবান। গত জানুয়ারি মাসে দু’পক্ষের মধ্যে শান্তিচুক্তি স্বাক্ষরিত হয়। তারপরই আফগানিস্তান থেকে সেনা সরানোর কথা ঘোষণা করেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যদিও তিনি হুঁশিয়ারি দিয়েছেন, তালিবান জঙ্গিরা বেগড়বাই করলে ফের ফৌজ মোতায়েন করবে আমেরিকা।

তবে সেই আলোচনায় আফগান সরকারের ভূমিকা না থাকায় গোটা প্রক্রিয়া নিয়েই প্রশ্ন উঠছিল। এহেন পরিস্থিতিতে এবার আফগানিস্তানে পূর্ণ শান্তি স্থাপন করার উদ্দেশ্যে দোহায় এই বৈঠক ফলপ্রসূ হবে বলেই আশা কূটনৈতিক মহলের।

ট্রেন্ডিং নিউজ