চিকেন কষায় মেশান শুধু এই মশলা, খেলে স্বাদ মুখে লেগে থাকবে

এই শীতে গরম গরম ভাতের সাথে চিকেন কষা হলে আর কিছু লাগে না। এই চিকেন কষা তৈরি করার পদ্ধতি রয়েছে অনেক কিন্তু আজ আপনাদের বলব একেবারে সহজ পদ্ধতিতে চিকেন কষা (Chicken Recipe) রান্নার সহজ রেসিপি। বাড়িতে থাকা কয়েকটি সাধারণ উপকরণ দিয়েই আপনি তৈরি করতে পারবেন এই অসাধারণ রেসিপিটি।

চিকেন কষা রান্নার উপকরণ

দু কেজি চিকেন, দু চামচ আদা ও রসুন বাটা, দু চামচ কাঁচালঙ্কা বাটা, স্বাদমতো নুন, এক চা চামচ গোল মরিচ গুঁড়ো, এক চামচ হলুদ, দু চা চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, হাফ টেবিল চামচ লেবুর রস, তিন চা চামচ টক দই, সরষের তেল, তেজপাতা, লবঙ্গ, এলাচ,দারচিনি, শুকনো লঙ্কা, ৭০০ গ্রাম পেঁয়াজ কুচি, দু চামচ জিরে গুঁড়ো এবং ধনে গুঁড়ো, ৪০০ গ্রাম টমেটো বাটা, ধনেপাতা কুচি এবং গরম মসলা।

CHICKEN KOSHA RECIPE

চিকেন কষা রান্নার পদ্ধতি

প্রথমে দু কেজি চিকেন ভালো করে ধুয়ে একটি পাত্রে রেখে দিতে হবে। মনে রাখবেন চিকেনের পিসগুলো যাতে বড় বড় হয়। ছোট ছোট পিস বেশি তাড়াতাড়ি সেদ্ধ হয়ে যায়। চিকেন বেশি সেদ্ধ হয়ে গেলে রং বা টেস্ট কোনটাই আসবে না।

চিকেন ম্যারিনেট করার জন্য আপনাকে নিতে হবে দু’চামচ আদা রসুন বাটা, দু চামচ কাঁচা লঙ্কা বাটা, স্বাদমতো নুন, এক চা চামচ গোল মরিচ গুঁড়ো, এক চা চামচ হলুদ, এক চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, হাফ টেবিল চামচ লেবুর রস অথবা ভিনিগার, তিন চা চামচ টক দই এবং সরষের তেল। চিকেনের সঙ্গে সমস্ত মিশ্রণগুলি ভালো করে মিশিয়ে রেখে দিতে হবে দুই ঘন্টা।

CHICKEN KOSHA RECIPE

এবার একটি কড়াইতে ভালো করে তেল গরম করে দিয়ে দিতে হবে তেজপাতা, লবঙ্গ, এলাচ, দারচিনি, জিরে। ১ মিনিট নাড়াচাড়া করে দিয়ে দিন ৭০০ গ্রাম পেঁয়াজ কুচি। পেঁয়াজ গুলো কিছুক্ষণ ভালো করে ভেজে নিন। হালকা লাল হয়ে গেলে দিয়ে দিন দু চা চামচ আদা রসুন বাটা। এক মিনিট ভালো করে নাড়াচাড়া করার পর দিয়ে দিন ২ চামচ কাঁচালঙ্কা বাটা। চিকেন কষার রঙের জন্য দিয়ে দিন এক চা চামচ হলুদ গুঁড়ো এবং দু চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো।

CHICKEN KOSHA RECIPE

এরপর ধনে গুঁড়ো এবং জিরে গুঁড়ো দিয়ে ভালো করে নাড়িয়ে নিন সমস্ত উপকরণ গুলিকে। মসলা থেকে তেল বেরিয়ে এলে দিয়ে দিন ৪০০ গ্রাম টমেটো বাটা। বেশ কিছুক্ষণ ভালো করে নাড়াচাড়া করে কষিয়ে নিন স্বাদমতো নুন দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করার পর একদম অল্প জল দিয়ে দিন। জল দেওয়ার পরেই দেখবেন মসলা থেকে তেল ছেড়ে গেছে। ব্যাস তাহলেই আপনার চিকেন কষার গ্রেভি একদম রেডি।

CHICKEN KOSHA RECIPE

চিকেন কষার গ্রেভি রেডি হয়ে যাবার পর ম্যারিনেট করে রাখা চিকেন গুলো দিয়ে দিন তার মধ্যে। এবার অল্প আঁচে মিনিট ১৫ রেখে দিলেই দেখবেন চিকেনের জল ছেড়ে গেছে। আরো ১০ মিনিট কষানোর পর ওপর থেকে ছড়িয়ে দিন ধনেপাতা কুচি এবং সামান্য গরম মসলা। ব্যাস তাহলেই রেডি আপনার মনের মতো চিকেন কষা।

Latest articles

Related articles